November 7, 2012

দ্বিতীয়বারের মত প্রেসিডেন্ট ওবামা

দ্বিতীয়বারের মতো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে বারাক ওবামা দেশের জন্য সেরাটা দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। নির্বাচনে বিজয়ের খবর পাওয়ার পর শিকাগোতে নিজের প্রধান নির্বাচনী কার্যালয়ে যান প্রেসিডেন্ট ওবামা। এ সময় তার সাথে ছিলেন স্ত্রী মিশেল, দুই মেয়ে শাসা ও মালিয়া।
বিজয়ী ভাষণে সমর্থকদের উদ্দেশ্যে ওবামা বলেন, আমরা একটি আমেরিকান পরিবার এবং যারা একসঙ্গে উঠে দাঁড়াতে জানে, পতনেও থাকে একসঙ্গে। আমেরিকাকে এগিয়ে নিতেও আমরা একসঙ্গে কাজ করতে পারি। এ বিষয়ে পরাজিত প্রার্থী রমনির সঙ্গে আলোচনা করবেন বলে সমর্থকদের জানান তিনি।
সরকারের বাজেট ঘাটতি হ্রাস, কর নীতিমালা নির্ধারণ ও অভিবাসন ব্যবস্থা সংস্কারের বিষয়ে কংগেসে রিপাবলিকান নেতাদের সাথে একসঙ্গে কাজ করার অঙ্গিকার করেন তিনি।
দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়ে ওবামা বলেন, অসম্পন্ন ও সামনের কাজগুলো আরো সংকল্পবদ্ধ ও উত্সাহ নিয়ে শেষ করার প্রত্যয়ে হোটাইট হাউজে ফিরছেন তিনি।
তিনি আরো বলেন, আমাদের ঐক্যকে সুসংহত করার কাজ আরো সামনে এগিয়ে গেল। যারা ২০০ বছরেরও বেশি সময় আগে ঔপনিবেশিক শাসন থেকে নিজেদের ভবিষ্যত্ নির্ধারণের অধিকার আদায় করেছিল।
এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি সমর্থকদের ধন্যবাদ দিয়ে বলেন, আপনারা আমার পক্ষে জনসমর্থন তৈরি করেছেন। আমার হয়ে আপনারাই প্রচারণার অংশগ্রহণ করেছেন। প্রতিকূলতা ঠেলে এ বিজয়কে সামনে নিয়ে গেছেন।
তিনি আরো বলেন, আমরা সাদা, কালো, এশিয়ান, আফ্রিকান হিসাবে কাউকে বিবেচনা করতে চাই না। আমরা সবাই আমেরিকান এটাই আমাদের সব থেকে বড় পরিচয়। আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে। নতুন নতুন কাজ সৃষ্টির মাধ্যমে দেশে বেকার সমস্যা দূর করা হবে। আমাদের অসমাপ্ত কাজ এবার শেষ করতে হবে।
সর্বশেষ প্রাপ্ত ফলাফলে ৩০৩টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন বারাক ওবামা। তার প্রধান প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলের প্রার্থী মিট রমনি পেয়েছেন ২০৬টি ইলেকটোরাল কলেজ ভোট। নির্বাচনে জয়ী হওয়ার জন্য প্রয়োজন ছিল ২৭০টির। খবর বিবিসির।
মার্কিন টেলিভিশন নেটওয়ার্কগুলোর খবর অনুযায়ী প্রেসিডেন্ট ওবামা গুরুত্বপূর্ণ ওহায়ো অঙ্গরাজ্যে জয়লাভ করেছেন। এদিকে এখনও পর্যন্ত পাওয়া ফলাফলের ওপর ভিত্তি করে রিপাবলিকান প্রতিদ্বন্দ্ব্বী মিট রমনি নির্বাচনে তার পরাজয় মেনে নিয়েছেন। নির্বাচনে জয়ের জন্য রমনি প্রেসিডেন্ট ওবামাকে অভিনন্দন জানিয়েছেন। রমনির নির্বাচনী সদরদপ্তর ম্যাসাচুস্টে‌সে সমর্থকদের উদ্দেশ্যে দেয়া বক্তৃতায় তাদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান।

No comments:

Post a Comment

Khoj Khobor