September 11, 2010

কাল খুশির ঈদ

এক মাসের সংযম আর সিয়াম সাধনা শেষে আবার এসেছে ঈদ। কাল শনিবার দেশের ধর্মপ্রাণ মুসলমানেরা মেতে উঠবেন ঈদের আনন্দে। ঈদের আনন্দ উপভোগ করতে সব শ্রেণী-পেশার মানুষ যার যার সাধ্যমতো প্রস্তুতি নিয়েছেন

রাজধানী ঢাকাসহ সারা দেশে এখনো চলছে শেষ মুহূর্তের কেনাকাটা। এখনো বাড়ির পথে অনেকে। তবে রাজধানীর রেল স্টেশন, বাস টার্মিনাল ও লঞ্চ ঘাটে ভিড় ছিল অনেক কম। কারণ গতকাল চাঁদ দেখা গেলে আজ শুক্রবার ঈদ হওয়ার কথা ছিল। যদিও সৌদি আরবের সঙ্গে মিল করে আজও দেশের বিভিন্ন স্থানে ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। এবার ৩০ রমজান হওয়ায় অনেকেই একদিন বাড়তি ছুটি পাচ্ছেন। ঈদের ছুটি শেষে আগামী সোমবার থেকে আবার সারা দেশ কর্মমুখর হয়ে উঠবে।

ঈদে রাজধানীসহ দেশের বিভিন্ন মসজিদ ও ঈদগাহ ময়দানে একাধিক জামাত হবে। প্রতিবারের মতো এবারও হাইকোর্টসংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে রাজধানীর প্রধান ঈদের জামাত হবে। তবে আবহাওয়া খারাপ থাকলে প্রধান জামাত জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে। জাতীয় ঈদগাহ ময়দানে এবার পাঁচ হাজার নারীসহ এক লাখ ২৫ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা করা হয়েছে। ঈদের জামাতের সময় যান চলাচলে শৃঙ্খলা রক্ষা, যানজট এড়ানো ও মুসল্লিদের নির্বিঘ্ন যাতায়াতের জন্য গাড়ি রাখার স্থান নির্দিষ্ট করে দিয়েছে ঢাকা মহানগর পুলিশ। জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের জামাতে সবার সঙ্গে অংশ নেবেন রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্য, বিদেশি কূটনীতিক, ঊধ্বর্তন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।

বরাবরের মতো এবারও দেশের সবচেয়ে বড় ঈদের জামাত হবে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে । প্রতিবছর তিন লাখেরও বেশি মুসল্লি এই মাঠে একসঙ্গে নামাজ আদায় করেন। এরইমধ্যে দেশের ও দেশের বাইরে থেকে অনেকেই কিশোরগঞ্জে এসে পৌঁছেছেন। দেশের সর্ববৃহৎ ঈদের জামাতকে কেন্দ্র করে শোলাকিয়ায় কঠোর নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে।

নামাজের পর বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন রাষ্ট্রপতি,প্রধানমন্ত্রী,মন্ত্রিপরিষদের সদস্য,বিরোধী দলীয় নেত্রী ও রাজনৈতিক অঙ্গনের নেতারা। এদিকে ঈদে রাজধানীর বিনোদনকেন্দ্রগুলোও নতুন সাজে সাজছে। সরকারি ভবনগুলোতে আলোকসজ্জা করা হয়েছে। রাজধানীতে বনানী থেকে বঙ্গভবন পর্যন্ত প্রধান সড়কগুলোও ঈদ মোবারক খচিত ব্যানার দিয়ে সাজানো হয়েছে। ঈদের আনন্দ সবার সঙ্গে ভাগ করে নিতে হাসপাতাল, এতিমখানা ও কারাগারে উন্নত খাবার পরিবেশন করা হবে। ঈদ উপলক্ষে রেডিও, টেলিভিশনগুলোতে আয়োজন করা হয়েছে বিশেষ অনুষ্ঠানমালা।

No comments:

Post a Comment

Khoj Khobor