May 31, 2010

বাংলাদেশে ফেসবুক সাময়িক বন্ধ

সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক সাময়িক বন্ধ করে দিয়েছে সরকার। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) গতকাল শনিবার বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ও ম্যাংগো টেলি সার্ভিসেসকে চিঠি দিয়ে ফেসবুক সাময়িক বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। এ দুটি প্রতিষ্ঠানই আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে। বিটিসিএল, ম্যাংগো ও ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপি অ্যাসোসিয়েশন এ বিষয়টি নিশ্চিত করেছে।


জানতে চাইলে বিটিআরসির চেয়ারম্যান জিয়া আহমেদ প্রথম আলোকে বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে এমন কিছু ব্যঙ্গচিত্র ও ছবি ফেসবুকে প্রকাশ করা হচ্ছিল। এসব ব্যঙ্গচিত্র যাতে প্রকাশ না হতে পারে, সে কারণে বিটিআরসি এর শাখা লিঙ্কগুলো বন্ধ করার চেষ্টা করছিল। কিন্তু এটা করতে না পারায় সরাসরি ফেসবুকই সাময়িক বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। আবার কবে ফেসবুক চালু করা হবে, জানতে চাইলে চেয়ারম্যান বলেন, শাখা লিঙ্কগুলো বন্ধ করার পর ফেসবুক খুলে দেওয়া হবে। ২০০৪ সাল থেকে ফেসবুক চালু করা হয়। বর্তমানে সারা বিশ্বে এর ব্যবহারকারী ৪০ কোটির বেশি। বাংলাদেশে নয় লাখ লোক ফেসবুক ব্যবহার করে। যুবক গ্রেপ্তার: এদিকে ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার আপত্তিকর ছবি ও ব্যঙ্গাত্মক মন্তব্য প্রকাশ করার অভিযোগে মাহাবুব আলম (রডিন) নামের একজনকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল শনিবার ভোরে পুরান ঢাকার ওয়ারীর র‌্যাংকিন স্ট্রিট এলাকা থেকে র‌্যাব-১০ ও গোয়েন্দা শাখার একটি যৌথ দল তাঁকে গ্রেপ্তার করে।


র‌্যাবের আইন ও জনসংযোগ শাখার পরিচালক কমান্ডার এম সোহায়েল জানান, কোনো রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে মাহাবুব এসব অপপ্রচার চালাচ্ছিলেন কি না, তা তদন্ত করা হচ্ছে। চার দিনের চেষ্টার পর তাঁকে গ্রেপ্তার করা হয় বলে তিনি জানান। তবে মাহাবুব র‌্যাবকে জানান, মজা করার জন্য তিনি এমনটা করেছেন। তিনি এর আগে প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় সম্পর্কে ব্যঙ্গাত্মক ছবি ও মন্তব্য প্রকাশ করেছিলেন বলে র‌্যাবের কাছে স্বীকার করেন। মাহাবুবকে গতকাল র‌্যাব সদর দপ্তরে সাংবাদিকদের সামনে হাজির করা হয়। তাঁর কাছ থেকে দুটি ল্যাপটপ, দুটি পাসপোর্ট, পর্নো সিডি ও ইমাম মেহেদীর সিডি জব্দ করেছে র‌্যাব। র‌্যাবের যোগাযোগ শাখার পরিচালক কমান্ডার নাসরুল মোমেন সাইফুল্লাহ সাংবাদিকদের জানান, মাহাবুব পুরান ঢাকার র‌্যাংকিন স্ট্রিটের একটি বাসায় থাকেন। তাঁর বাবা দেলোয়ার হোসেন ইসলামপুরের একজন ধনাঢ্য কাপড় ব্যবসায়ী। উচ্চ মাধ্যমিক পাস করার পর তিনি আইসিএমে (ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট) ভর্তি হওয়ার চেষ্টা করে ব্যর্থ হন। র‌্যাব জানায়, মাহাবুব এক সপ্তাহ আগে প্রধানমন্ত্রীর ছবি বিকৃত করে ফেসবুকে দেন। র‌্যাব জানতে পারে, ফেসবুকে তাঁর একাধিক অ্যাকাউন্ট আছে। এগুলো ভুয়া ঠিকানায় করা। তিনি কম্পিউটারে ওয়েবসাইট হ্যাকিং করার প্রযুক্তি জানেন বলে র‌্যাব কর্মকর্তা জানান।


ফেসবুক চালুর দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন, সমাবেশ

বাংলাদেশে বন্ধ করে দেওয়া সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক চালুর দাবিতে আজ রোববার মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকালে তাঁরা অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন শেষে সমাবেশ করেন। সমাবেশে শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশকে পাকিস্তান ও আফগানিস্তান বানানোর চেষ্টা চলছে। সরকারের এ ধরনের উদ্যোগকে মেনে নেবে না ছাত্ররা। তাঁরা অভিযোগ করেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসে এখন মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে। ইসলামি দলগুলোর দাবির মুখে সরকারের এ ধরনের পদক্ষেপ সাম্প্রদায়িক শক্তিকেই উসকে দেবে বলে তাঁরা মন্তব্য করেন। সরকার অবিলম্বে ফেসবুক চালু না করলে কঠোর কর্মসূচির ঘোষণা দেওয়া হবে বলে সমাবেশ থেকে জানানো হয়।

No comments:

Post a Comment

Khoj Khobor